মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৫]- স্লাইডসমুহকে সেকশানে সাজানো, স্লাইডে ইমেজ যুক্তকরন, প্রেজেন্টেশান রান করা।


মাইক্রসফ্ট পাওয়ার পয়েন্টে স্বাগতম। এখানে পাওয়ার পয়েন্টের-2010 এর A-Z সম্পর্কে মোট ১০টি চেইন  টিউটোরিয়াল, আশা করি শিক্ষার্থীদের কাজে লাগবে।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০১] - ব্যাকস্টেজ /অফিস মেন্যু পরিচিতি ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০২] - ব্যাকস্টেজ/অফিস মেন্যু সমগ্র ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৩]- ইন্টারফেস পরিচিতি ও কাস্টমাইজেশান।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৪] - স্লাইড তৈরি ও সংশোধন করা।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৫]- স্লাইডসমুহকে সেকশানে সাজানো, স্লাইডে ইমেজ যুক্তকরন, প্রেজেন্টেশান রান করা।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৬] - স্লাইড মাষ্টার, স্লাইডের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন/গ্রাফিক্স যুক্ত করার নিয়ম ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৭] - স্লাইড সাজানো টুলস/শেপের ব্যবহার করা।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৮] - প্রেজেনটেশানে মাল্টিমিডিয়া যুক্ত (অডিও)।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৯] - প্রেজেনটেশানে মাল্টিমিডিয়া যুক্ত (ভিডিও) ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-১০] - স্লাইডে Transition এবং  Animation প্রয়োগ দেখানো।


  আজকের আলোচনা পাওয়ারপয়েন্ট ২০১০ এ স্লাইডসমুহকে কিভাবে সেকশানে বিন্যস্ত করা যায়? একটি স্লাইডে কিভাবে ফটো/ইমেজ/ক্লিপ আর্ট যুক্ত করে এবং প্রেজেন্টেশানকে সেভ করে কিভাবে রান করে ইত্যাদি।

স্লাইডগুলোকে সেকশানে বিন্যস্তঃ

মনেকরি, আমাদের প্রেজেন্টেশানে ২০ টি স্লাইড আছে। এখন যে স্লাইডের পূর্বে সেকশান তৈরি করব সেই স্লাইডে মাউস নেই, অতপর স্লাইড ও তার উপরের স্লাইডটির মাঝখানে মাউস নিলে একটি কালো দাগ নাচতে দেখা যায় । চিত্রে দেখ-

 ঠিক এই কালো দাগ বরাবর ক্লিক। এরপর Home tab থেকে  New slide pop-up menu  তে ক্লিক করলে যে তালিকা দৃশ্যমান হয় সেখান থেকে Section header স্লাইডটিতে ক্লিক কর। এই স্লাইডে সেকশান কনটেন্ট লেখতে হবে। এইভাবে যে কয়টি সেকশান প্রয়োজন সবকটি তৈরি করে নিতে হবে। নিচের চিত্র দুটি লক্ষ কর -

২য় চিত্র-




 প্রয়োজনীয় সবগুলো সেকশান হয়ে গেল। এবার সেকশানগুলোর নাম পরিবর্তন করার জন্য যা করতে হবে তাহলো সেকশান তৈরি করার পর প্রতিটি সেকশানেরই ডিফল্ট একটি নাম সেট হয়ে যায় ।  স্লাইড প্যানেলে লক্ষ্য করে দেখ-


চিত্রে 1 চিহ্নিত স্থানে যে হোয়াইট এরো রয়েছে সেটিতে ক্লিক করলে সেকশান এর অধীনে যে স্লাইডগ্রলো রয়েছে সেগুলো এক্সপান্ড হবে। পুনরায় ক্লিক করলে স্লাইডগুলো সেকশানের অধীনে কলাপ্স হয়ে যাবে।

চিত্রে 2 চিহ্নিত স্থানে মাউস নিয়ে রাইট বাটন ক্লিক কর। এরপর রিনেম এ ক্লিক করে সেকশানটির নাম লিখে রিনেম এ ক্লিক করলেই হয়ে গেল। ভিউ ট্যাবে গিয়ে স্লাইড সর্টার ভিউতে দেখ। এভাবে প্রতিটি স্লাইডকে সেকশান আকারে বিন্যস্ত করে রাখলে প্রেজেন্টেশানটি অনেক সুন্দর হয় যেখান থেকে সহজেই দরকারী স্লাইডটি খুব অল্প সময়েই খুজে বের করা যায়।

স্লাইডে ইমেজ/ক্লিপআর্ট যুক্ত করাঃ

সাধারনত দুটি পদ্ধতিতে পাওয়ারপয়েন্ট স্লাইডে ইমেজ যুক্ত যায়। ১ম পদ্ধতি হলো ইমেজ হোল্ডার যুক্ত স্লাইড লে-আউট ব্যবহার করে, ২য় পদ্ধতিটি হলো সরাসরি Insert tab ব্যবহার করে।

প্রথম পদ্ধতিঃ যে স্লাইডটিতে ইমেজ যুক্ত করব সেটিতে যদি ইমেজ হোল্ডার না থাকে তবে হোম ট্যাব এ গিয়ে লে-আউট অপশান থেকে ইমেজ হোল্ডার যুক্ত লে-আউট সিলেক্ট করতে হবে। চিত্রটি দেখ-



 চিত্রে নির্দেশিত পন্থায় 1 চিহ্নিত লে-আউটটি সিলেক্ট কর। এইরকম আরও লে-আউট রয়েছে। এরপর 2 চিহ্নিত স্থানে দেখ 6টি কন্টেন্ট আছে যেখানে ২য় সারির প্রথমটি হলো ইমেজ যুক্ত করার। এটিতে ক্লিক কর এবং কম্পিউটারে ইমেজ যেখানে আছে সে লোকেশান এ গিয়ে ইমেজটি ইনসার্ট কর। এর ইমেজটিকে প্রয়োজনমত রিসাইজ অথবা ইমেজ ফরমেট ট্যাব এ গিয়ে পাওয়ারপয়েন্ট ২০১০ এর অত্যন্ত সমৃদ্ধ ফরমেটিং অপশনগুলো প্রয়োগ করে ইমেজটিকে দৃষ্টিনন্দন কর।

২য় পদ্ধতিঃ Insert tab এ ক্লিক করে  Picture এ ক্লিক কর । ইমেজটি কোথায় দেখিয়ে ইমেজটি সিলেক্ট করলে স্লাইডে যুক্ত হবে। এরপর ফরমেট করা যাবে মনের মত করে।

পাওয়ার পয়েন্ট স্লাইডে ক্লিপ আর্ট যুক্তঃ

উপরের চিত্রে যে 6টি কন্টেন্ট আছে তারমধ্যে ২য় সারির ২য় কনটেন্টটি হচ্ছে ক্লিপ আর্ট। ইমেজ যেভাবে যুক্ত করার নিয়ম ক্লিপ আর্টও প্রায় সেভাবেই করা হয়। ব্যতিক্রম হলো ক্লিপ আর্ট ইনসার্ট কমান্ড প্রয়োগ করলে পাওয়ারপয়েন্ট ২০১০ উইন্ডোর ডানপাশে ক্লিপ আর্ট সার্চ বক্স আসে। সার্চ বক্সে এ যে আর্টটি লাগবে তার নাম লিখে Go তে ক্লিক করে দরকারী ক্লিপ আর্টটি স্লাইডে যুক্ত করতে হবে। ফরমেট ইমেজের মতই। চিত্রটি দেখ-


এভাবে প্রয়োজনীয় কনটেন্ট যুক্ত করে প্রেজেন্টেশানটি রান করে দেখার জন্য প্রেজেন্টেশানটি সেভ করে কী-বোর্ড থেকে F5 চাপ দিলে প্রেজেন্টেশানটি রান হবে। রান হলে একটি একটি স্লাইড সামনে দৃশ্যমান হবে। অটোমেটিক টাইম যদি সেট করা না থাকে অথবা যদি ক্লিক এর মাধ্যমে স্লাইড পরিবর্তন করার অপশনটি সেট করা থাকে তাহলে একটি স্লাইড দেখার পর মাউস দিয়ে ক্লিক করে আরেকটি স্লাইড দেখতে হবে অথবা কী-বোর্ড থেকে এরো কী চাপতে হবে। দেখা শেষ হলে Esc চাপ দিয়ে বেরিয়ে আসুন।

-ধন্যবাদ
Thank you for reading this article on মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৫]- স্লাইডসমুহকে সেকশানে সাজানো, স্লাইডে ইমেজ যুক্তকরন, প্রেজেন্টেশান রান করা। on the Apps For Life bd blog if you want to spread this article please include links as Source, and if this article useful please bookmark this page in your web browser, with How to press Ctrl + D on your keyboard button.

Latest articles: