মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৪] - স্লাইড তৈরি ও সংশোধন করা।


মাইক্রসফ্ট পাওয়ার পয়েন্টে স্বাগতম। এখানে পাওয়ার পয়েন্টের-2010 এর A-Z সম্পর্কে মোট ১০টি চেইন  টিউটোরিয়াল, আশা করি শিক্ষার্থীদের কাজে লাগবে।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০১] - ব্যাকস্টেজ /অফিস মেন্যু পরিচিতি ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০২] - ব্যাকস্টেজ/অফিস মেন্যু সমগ্র ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৩]- ইন্টারফেস পরিচিতি ও কাস্টমাইজেশান।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৪] - স্লাইড তৈরি ও সংশোধন করা।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৫]- স্লাইডসমুহকে সেকশানে সাজানো, স্লাইডে ইমেজ যুক্তকরন, প্রেজেন্টেশান রান করা।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৬] - স্লাইড মাষ্টার, স্লাইডের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন/গ্রাফিক্স যুক্ত করার নিয়ম ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৭] - স্লাইড সাজানো টুলস/শেপের ব্যবহার করা।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৮] - প্রেজেনটেশানে মাল্টিমিডিয়া যুক্ত (অডিও)।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৯] - প্রেজেনটেশানে মাল্টিমিডিয়া যুক্ত (ভিডিও) ।

মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-১০] - স্লাইডে Transition এবং  Animation প্রয়োগ দেখানো।



 একটি নতুন স্লাইড তৈরি ও ডিলিট করাঃ-
মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট 2010 এ একটি নতুন প্রেজেন্টেশান তৈরি করলে প্রেজেন্টেশানটিতে একটিমাত্র স্লাইড থাকবে। এই স্লাইডে দুটি টেক্সট হোল্ডার থাকে। টেক্সট হোল্ডারের মাঝখানে ক্লিক করে টেক্সট এডিট করা যায়। মনে রাখতে হবে একটি স্লাইডের পরিমাপ 35 মিলিমিটার। এই 35 মিলিমিটার সাইজের স্লাইডের মধ্যে টেক্সট, ইমেজ, ক্লিপ-আর্ট, অডিও, ভিডিও যুক্ত করে বিভিন্ন ধরনের এনিমেশান ও ইফেক্ট দিয়ে দৃষ্টিনন্দন প্রেজেন্টেশান তৈরি করে থাকি। নতুন স্লাইড তৈরির জন্য নিচের চিত্রটি লক্ষ করুন-

চিত্রটির স্লাইড অংশের New slide pop-up menu টিতে ক্লিক করলে বিভিন্ন লে-আইট সম্বলিত একটি লিস্ট ওপেন হবে। ওপেন হওয়া লিস্ট থেকে পছন্দের লে-আউটে ক্লিক করে স্লাইডটি তৈরি করতে হবে। যদি আমরা New slide pop-up menu এর উপরের New slide button টিতে ক্লিক করি তাহলে সরাসরি একটি স্লাইড তৈরি হয়ে যাবে। এক্ষেত্রে পাশের লে-আউট অপশন থেকে লে-আউট বাছাই করতে হবে। এভাবে আমরা যে কোন সংখ্যক ইচ্ছা স্লাইড তৈরি করতে পারি।
অনেক স্লাইড থেকে কোন যদি একটি স্লাইড ডিলিট করতে হয় তাহলে যে স্লাইডটি ডিলিট করবো সেটি নির্বাচন করে কী-বোর্ড থেকে ডিলিট চাপ দিব।  এছাড়া স্লাইড প্যানেল থেকে স্লাইড সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করলে যে ম্যানুটি ওপেন হয় সেখানে ডিলিট স্লাইড ক্লিক করলে স্লাইডটি ডিলিট হবে।
স্লাইড রি-এরেঞ্জ/বিন্যস্ত/সাজানোঃ
আমরা প্রেজেন্টেশানে একাধিক স্লাইড যুক্ত করে কনটেন্ট/বিষয়বস্তু ঠিক করি।  এরপরও কোন কোন সময় বিশেষ কোন স্লাইডকে উপর/নিচ করার প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে যে স্লাইডটিকে স্থানান্তর করার জন্য স্লাইড প্যানেল এ সেটিকে মাউস দিয়ে ড্র্যাগ করে নির্ধারিত স্থানে ছেড়ে দিতে হবে। এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে, যেখানে স্লাইডটিকে প্রতিস্থাপন করা হবে স্লাইডটিকে সেখানে নিলে পূর্বের দুটি স্লাইডের মাঝখানে একটি কালো দাগ দেখা যায়। এই কালো দাগটি নিশ্চিত করে স্লাইডটি প্লেস করকে হবে।  আমরা ভিউ মেন্যু তে গিয়ে স্লাইড সর্টার ভিউ থেকেও স্লাইড বিন্যস্ত/সাজাতে পারি। নিচের ছবিটি লক্ষ কর-




চিত্রের চিহ্নিত দুটি স্থানের যে কোন একটিতে গিয়ে স্লাইড সর্টার ভিউতে স্লাইডগুলো দেখ। এখান থেকে স্লাইডকে ড্র্যাগ করেও স্থানান্তর অর্থাৎ ক্রমবিন্যাস ঠিক করা যায়।
স্লাইড/ কন্টেন্ট এডিট  আউট লাইন প্যানেল থেকেঃ
মনে করি আমাদের তৈরী করা  প্রেজেন্টেশানে 15 টি স্লাইড আছে এবং এর যে কোন স্লাইডের টেক্সট এডিট করতে হলে সেই স্লাইডে গিয়ে টেকস্ট হোল্ডারে ক্লিক করে তা করতে হয়। কিন্তু আমরা খুব সহজেই সেটা করতে পারি আউটলাইন প্যানেল থেকে মাইক্রোসফট ওয়ার্ড এর মতনিচের চিত্রটি লক্ষ কর-

উপরের চিত্রটির যেকোন লাইনে মাউসের পয়েন্টার সেট করে Microsoft ওয়ার্ডের মত করেই যে কোন টেক্সটকে পরিবর্তন করা যায়।
এখানে থাম্বনিলগুলো হচ্ছে এক একটি স্লাইড,  Bold লেখাগুলো হচ্ছে স্লাইডের টাইটেল এবং Regular লেখাগুলো হচ্ছে স্লাইডের টেক্সট কনটেন্ট।
সাধারনত আমরা জানি, Enter  কি চাপলে একটি নতুন প্যারাগ্রাফ শুরু হয়। কিন্তু এখানে যে কোন লাইনের শেষে Enter  কি চাপলে একটি নতুন স্লাইড যুক্ত হয়। স্লাইড যুক্ত করার পর প্রথমেই স্লাইডের টাইটেল লিখে  Enter  কি চাপলে আরেকটি স্লাইড তৈরি হবে।
 স্লাইডের অধীনে আপনি নতুন কনটেন্ট যুক্তঃ
Enter চাপার পর কোন কিছু না লিখে কী-বোর্ড থেকে Tab প্রেস করলে যে Indent আসে তাতে টেক্সট লিখি। Enter চেপে আবার লিখি ।  এভাবে স্লাইডের অধীনে নতুন কনটেন্ট যুক্ত করা যায়।
কোন ইনডেন্টকে স্লাইডে পরিনত করতে হলে Shift+Tab Press করলে Indent টি নতুন স্লাইডে পরিনত হবে। কোন Indent এর অধীনে সাব-ইনডেন্ট যুক্ত করতে হলে এন্টার প্রেস করার পর Tab চাপলে Sub-Indent যুক্ত হবে। নতুন সাব-ইনডেন্ট যুক্ত করতে এন্টার চাপতে হবে ।
আউটলাইন প্যানেল থেকে স্লাইড এডির্টিং করার প্রক্রিয়াটি শিখে নিতে পারলে খুব সহজেই অল্প সময়ে স্লাইডের কনটেন্ট এডিট করতে এবং নতুন স্লাইডও তৈরি করতে অনেক সহজ হবে। পরবর্তী আলোচনার আমন্ত্রন। ধন্যবাদ সবাইকে।
Thank you for reading this article on মাইক্রসফ্ট পাওয়ারপয়েন্ট শিক্ষা [লেসন-০৪] - স্লাইড তৈরি ও সংশোধন করা। on the Apps For Life bd blog if you want to spread this article please include links as Source, and if this article useful please bookmark this page in your web browser, with How to press Ctrl + D on your keyboard button.

Latest articles: