বছরজুড়ে দেশের তথ্যপ্রযুক্তি খাতে সেরা ১০ ঘটনা


২০১৬ জুড়ে তথ্যপ্রযুক্তি খাতে অসংখ্য ঘটনা ঘটেছে। বরাবরের ধারাবাহিকতায় এবারও সালতামামি তৈরি করেছে প্রিয়.কম। গত এক বছরে তথ্যপ্রযুক্তি খাতে সেরা ১০টি ঘটনা কী ছিল, তাই নিয়ে এই আয়োজন।


ডিটিএইচ যুগে প্রবেশ করল বাংলাদেশ

১০ মার্চ বাংলাদেশে প্রথমবারের মতো বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) সেবা চালু করে। টিভি দেখতে সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে ‘রিয়াল ভিউ’ নামে এই সেবা চালু করছে প্রতিষ্ঠানটি। এই প্রযুক্তির মাধ্যমে কেবল অপারেটরের সংযোগ ছাড়াই সরাসরি স্যাটেলাইটের মাধ্যমে টেলিভিশন চ্যানেল দেখতে পারবেন দর্শকরা। বেক্সিমকোকে এই প্রযুক্তি সহয়তা দিচ্ছে রাশিয়া ভিত্তিক কোম্পানি জিএস গ্রুপ। ডিটিএইচ সেবা চালু করতে ২০১৩ সালের নভেম্বরে বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড ও বায়ার মিডিয়া লিমিটেডকে লাইসেন্স দেয় তথ্য মন্ত্রণালয়।

বিচার বিভাগে প্রযুক্তির ছোঁয়া

২ মার্চ সিলেটে ২০টি আদালতে ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং চালুর মাধ্যমে আদালতের কার্যক্রম ডিজিটালাইজড করার প্রক্রিয়া শুরু হয়েছে। শিগগির ৬৪ জেলাতেই এই সেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকার নিম্ন আদালতের কয়েকটি ভবনের বারান্দায় মনিটর বসানো হয়েছে। এতে আদালতগুলোর এজলাসের অবস্থান সম্পর্কে বিচারপ্রার্থী ও আইনজীবীরা জানতে পারছেন। আগে এ নিয়ে বেশ বিড়ম্বনায় পড়তেন সংশ্লিষ্টরা। বিচার বিভাগের ডিজিটালাইজেশনের সঙ্গে উচ্চ আদালতের বিচারকদের অভ্যস্ততা বাড়াতে ঢাকায় একটি কর্মশালাও করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

অ্যান্ড্রয়েড গেম ‘হিরোজ অব ৭১: রিট্যালিয়েশন’ উন্মোচন

বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধের ওপর ভিত্তি করে তৈরি করা প্রথম সফল মোবাইল গেম ‘হিরোজ অব ৭১’ চালু করার পর ২৬ মার্চ গেমটির নতুন সিক্যুয়েল ‘হিরোজ অব ৭১: রিট্যালিয়েশন’ উন্মোচন করা হয়। গেমসে থ্রিডি গ্রাফিক্স এবং অ্যানিমেশনের মাধ্যমে ১৯৭১-এর মুক্তিযুদ্ধকালীন পরিবেশকে তুলে ধরা হয়েছে। গুগল অ্যানালিটিক্সের তথ্য অনুযায়ী, ২৬ ডিসেম্বর পর্যন্ত গেমস দুটি ১০ লাখ করে মোট ২০ লাখ বার গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করা হয়েছে। বাংলাদেশের ইতিহাসে আর কোনো গেম এত জনপ্রিয়তা পায়নি।

বাংলাদেশ সরকারকে তথ্য দিতে শুরু করেছে ফেসবুক

২৮ এপ্রিল প্রথমবারের মতো বাংলাদেশ সরকারের কাছ থেকে তথ্য চাওয়ার কোনো অনুরোধে সাড়া দেয় ফেসবুক। দ্বিতীয়বার আবারও তথ্য দেওয়া হয় ২২ ডিসেম্বর। ফেসবুকের গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্টে এ কথা জানানো হয়েছে। গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্টে ফেসবুক জানিয়েছে, অপরাধবিষয়ক কিছু আবেদনে তারা সাড়া দিয়েছে। প্রতিটি অনুরোধের আইনি বিষয় যাচাই করা হয়েছে এবং কিছু আবেদন নাকচ করা হয়েছে। প্রতি ছয় মাস পর পর এ প্রতিবেদন প্রকাশ করে থাকে ফেসবুক। এতে কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানিয়েছে, তা তুলে ধরা হয়।

নতুন নেতৃত্বে বেসিস

২৫ জুন দেশের সফটওয়্যার ব্যবসায়ীদের প্রতিষ্ঠান বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রধান প্রতিদ্বন্দ্বী মোস্তাফা জব্বার ও সোনিয়া বশির কবিরকে নির্বাচনের আগে কাফনের কাপড় পাঠানো নিয়ে দুপক্ষই সমালোচনার মুখোমুখি হন। তবে শেষ পর্যন্ত নির্বাচনে মোস্তাফা জব্বারের প্যানেল বিজয়ী হয় এবং ১৯ জুলাই রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) গুলনকশা মিলনায়তনে 'অভিষেক' অনুষ্ঠানে শপথ হয়। বেসিস গঠনের পর এটাই ছিল সবচেয়ে প্রতিদ্বন্দ্বীপূর্ণ নির্বাচন।

দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন

২৭ জুলাই রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ারে দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্ক ‘আইটিইনকিউবেটর’ উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়। আশির দশকের শেষে হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রপতি থাকা অবস্থায় তার স্ত্রী রওশন এরশাদের মালিকানায় মেসার্স জনতা পাবলিশার্স জনতা টাওয়ার নির্মাণ শুরু করে। তবে নানা অনিয়ম দুর্নীতির দায়ে আদালত এটিকে বাজেয়াপ্ত করেন। এরপর ২০১০ সালের ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের প্রথম সভায় জনতা টাওয়ারকে দেশের প্রথম সফটওয়্যার পার্ক হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন জয়

১৯ সেপ্টেম্বর ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পান সজীব ওয়াজেদ জয়। ওইদিন নিউইয়র্কে তার হাতে এই পুরস্কার তুলে দেন বরেণ্য হলিউড অভিনেতা রবার্ট ডেভি। যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে এই পুরস্কার প্রদান করে। ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এর আয়োজক। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশন উপলক্ষে এ বছর চালু হওয়া এই পুরস্কারটি এখন থেকে বার্ষিক ভিত্তিতে নিয়মিতভাবে দেওয়া হবে।

দেশে প্রথম বেসরকারি উদ্যোগে ল্যাপটপ বাজারজাত শুরু

২২ সেপ্টেম্বর বাংলাদেশের স্থানীয় ব্র্যান্ড ওয়ালটন প্রথমবারের মতো বেসরকারি উদ্যোগে ল্যাপটপ বাজারজাত শুরু করে। ইনটেল, মাইক্রোসফট এবং বাংলাদেশের বিজয় বাংলার সহযোগিতায় ওয়ালটন ল্যাপটপ বাজারজাত করছে। জানানো হয়, ওয়ালটন ল্যাপটপের দামও হবে অন্যান্য আন্তর্জাতিক ব্র্যান্ডের তুলনায় মডেল ভেদে ১০ থেকে ৩০ শতাংশ সাশ্রয়ী। প্রাথমিকভাবে বাজারে আসছে চারটি সিরিজের মোট ২০ টি মডেলের ল্যাপটপ। মূল্য থাকছে ২৯,৫০০ থেকে ৯৫,৫০০ টাকা। এছাড়া সুলভ মূল্যে মাইক্রোসফটের জেনুইন অপারেটিং সিস্টেম ও সফটও্যয়ার বাজারজাত করবে ওয়ালটন।

স্মার্টকার্ড যুগে প্রবেশ করল বাংলাদেশ

২ অক্টোবর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কার্ড ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২৫ ধরনের সেবা পাওয়া যাবে। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যে কোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যে কোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা। প্রসঙ্গত, দেশে বর্তমানে প্রায় ১০ কোটি ভোটার রয়েছেন। তাদের মধ্যে প্রায় ৯ কোটি ভোটারের লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র রয়েছে।

টোল ফ্রি ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ চালু

১৯ অক্টোবর ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় আসরে আনুষ্ঠানিকভাবে নাগরিক সেবায় ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ চালু করা হয়। এই নম্বরে বিনা খরচায় ফোন করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা নিতে পারছেন নাগরিকরা। এই নম্বরের একটি অ্যাপও উন্মোচন করা হয়, যেখানে জরুরি সেবার কলসেন্টারে সরাসরি ফোন, লাইভ চ্যাট, বিভিন্ন তথ্য খোঁজার জন্য সার্চ অপশনও রাখা হয়েছে। দুটি ইন্টারনেট প্রটোকল টেলিফোনি সার্ভিস প্রোভাইডার অগ্নি সিস্টেমস ও আম্বার আইটি এ কল সেন্টারে কারিগরি সহায়তা দিচ্ছে।
Thank you for reading this article on বছরজুড়ে দেশের তথ্যপ্রযুক্তি খাতে সেরা ১০ ঘটনা on the Apps For Life bd blog if you want to spread this article please include links as Source, and if this article useful please bookmark this page in your web browser, with How to press Ctrl + D on your keyboard button.

Latest articles: