তথ্যপ্রযুক্তির রপ্তানিতে নগদ প্রণোদনা দেবে সরকার

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভি// দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতে সরকার ২০১৭-১৮ অর্থবছরে এই ভর্তুকি বা নগদ প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. আব্দুল মান্নান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানা যায়। বাংলাদেশ হতে সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) এবং হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে এই সহায়তা পাওয়া যাবে।

গত ১৯ অক্টোবর ২০১৬ তারিখে ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে বেসিসের পক্ষ থেকে তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ সহায়তার অনুরোধ করা হয়। এরপর ১৫ জুন ২০১৭ তারিখে অর্থমন্ত্রীর সভাপতিত্বে রপ্তানি প্রণোদনা বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ প্রণোদনার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

এ সিদ্ধান্ত কার্যকর করতে চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংককে। চলতি ২০১৭-১৮ অর্থবছর থেকে যে পাঁচটি পণ্য রপ্তানিতে নগদ সহায়তা মিলবে, সেগুলো হলো তথ্যপ্রযুক্তি খাত, কাপড়ের তৈরি জুতা, ওষুধের কাঁচামাল, ব্যাটারি ও নারকেলের ছোবড়ার আঁশ থেকে উৎপন্ন পণ্য।

এক্ষেত্রে তথ্যপ্রযুক্তি খাত ১০ শতাংশ প্রণোদনা পাবে। এ প্রসঙ্গে বেসিস সভাপতি তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, ১৯৯৮-৯৯ সালে কম্পিউটার পণ্যের ওপর হতে আমদানি শুলড় প্রত্যাহার দেশে তথ্যপ্রযুক্তির বিকাশের জন্য একটি মাইলফলক ছিল। এবার রপ্তানি খাতে এই নগদ সহায়তা আরেকটি মাইলফলক হবে। এতে তথপ্রযুক্তি পণ্য উত্পাদকের দেশ হিসেবে প্রতিষ্ঠায় বিপ্লব হবে ।

টেকজুম ডটটিভি/২০ আগস্ট/এসআর


অরিজিনাল পোস্ট
পোস্টটি Techzoom থেকে নেওয়া
Thank you for reading this article on তথ্যপ্রযুক্তির রপ্তানিতে নগদ প্রণোদনা দেবে সরকার on the Apps For Life bd blog if you want to spread this article please include links as Source, and if this article useful please bookmark this page in your web browser, with How to press Ctrl + D on your keyboard button.

Latest articles: