নরেন্দ্র মোদীর অ্যাপ হ্যাক করলো যে ছেলেটি

‘মেক ইন ইন্ডিয়া’ এবং ‘ডি়জিটাল ইন্ডিয়া’ নিয়ে নরেন্দ্র মোদী তাঁর স্বপ্ন ফেরি করে বেরিয়েছেন দেশ-বিদেশে, সেই প্রযুক্তি যে কতখানি ঠুনকো তা চোখে আঙুল দিয়ে দেখাল ২২ বছরের এক তরুন। প্রযুক্তির নিরপত্তার চাদরে মোড়া ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অ্যাপই হ্যাক করে সারা ফেলে দিল জাভেদ ক্ষত্রি নামে মুম্বইয়ের এক অ্যাপ ডেভেলপার। 

মুম্বইয়ের একটা ছোটখাটো অফিসে ওই পেশায় নিযুক্ত জাভেদ। কিন্তু এই যুবকই কেন্দ্রীয় সরকারের প্রযুক্তির দম্ভে যে ভাবে কুঠারাঘাত করল তা সত্যিই আশঙ্কার।

 





জাভেদের দাবি, নরেন্দ্র মোদীর এই অ্যাপ হ্যাক করে অনেক নেতা-মন্ত্রীদের গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য এবং মোবাইল নম্বর জেনে ফেলেছেন তিনি। শুধু তাই নয়, এই অ্যাপের বহু গ্রাহকের নথি তাঁর হাতে চলে এসেছে বলেও দাবি করেন জাভেদ।

তবে তিনি জানিয়েছেন, এটা ইচ্ছাকৃত ভাবে করেননি। তাঁর কোনও ইচ্ছাও ছিল না এ ধরনের কাজ করার। কিন্তু এই অ্যাপ হ্যাক করে তিনি দেশের কাছে এই বার্তা দিতে চেয়েছেন, ভিভিআইপি থেকে শুরু করে লাখ লাখ গ্রাহকের নিরাপত্তা কতটা ঠুনকো! জাভেদ পাশাপাশি একটি সতর্কবার্তাও দেন, যদি এখনই এই অ্যাপগুলোর নিরাপত্তা নিশ্চিদ্র করতে ব্যবস্থা না নেওয়া হয়, তা হলে অনেকেই বিপদে পড়তে পারেন।

এই খবরটি প্রকাশ্যে আসার পরই হইচই পড়ে যায়। বিজেপির তথ্য ও প্রযুক্তির জাতীয় আহ্বায়ক অমিত মালব্য অবশ্য দাবি করেন, ওই অ্যাপে কোনও ব্যাক্তিগত ও গুরুত্বপূর্ণ তথ্য নেই। অ্যাপ ব্যবহারকারীদের সমস্ত তথ্যই এনক্রিপটেড অবস্থায় রয়েছে। ফলে আশঙ্কার কিছু নেই। পাশাপাশি বিজেপির ওই নেতা জাভেদ ক্ষত্রিকে ধন্যবাদও জানান। নিরাপত্তা নিয়ে ডেভেলপাররা যাতে আরও বেশি জোর দেন সে বিষয়ে নজর রাখা হবে বলে জানিয়েছেন ওই নেতা।

Thank you for reading this article on নরেন্দ্র মোদীর অ্যাপ হ্যাক করলো যে ছেলেটি on the Apps For Life bd blog if you want to spread this article please include links as Source, and if this article useful please bookmark this page in your web browser, with How to press Ctrl + D on your keyboard button.

Latest articles: