একবার আপনার স্মার্টফোনটি চার্জ দিলে চলবে তিনমাস।


স্মার্টফোন ছাড়া কি আজকাল আমরা একটি দিনও কল্পনা করতে পারি? অনেক সময় দেখা যায় স্মার্টফোন যাতে বন্ধ না হয় তাঁর জন্যে সঙ্গে নিয়ে ঘুরতে হয় পাওয়ার ব্যাঙ্ক।

যদি আপনাকে বলা হয় এবার থেকে একবার চার্জ দিলে স্মার্টফোন চলবে টানা তিন মাস। অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। কথা বলা বা নানা ব্যবহারে পাল্লা দিয়ে চার্জ ফুরায় বলে ঝামেলাতেও পড়তে হয় ইউজারদের।

ব্যাটারির চার্জ নিয়ে স্মার্টফোন ইউজারদের বিড়ম্বনার শেষ নেই। এই ঝামেলা থেকে বাঁচাতে নতুন এক প্রযুক্তি আনতে কাজ করছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ে একদল গবেষক। তারা এমন একটি উপাদান আবিষ্কার করেছেন, যা ব্যবহারে মাত্র একবার চার্জ করলে তিন মাস আর মোবাইল চার্জ করার প্রয়োজন পড়বে না। এই উপাদানকে বলা হচ্ছে ‘ম্যাগনেটো ইলেকট্রিক মাল্টিফেরোইক’। গবেষকদের দাবি, এই উপাদান ব্যবহারের ফলে কম্পিউটার বা ল্যাপটপেও ক্রমাগত বিদ্যুৎ সরবরাহ করার প্রয়োজন পড়বে না। মাঝের মধ্যে প্রয়োজন মতো বিদ্যুৎ সরবরাহ করে দেবে উপাদানটি। তার ফলেই সচল থাকবে আপনার কম্পিউটার বা ল্যাপটপ। শুধু কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল-ই নয়, যে কোনও নিত্যপ্রয়োজনীয় ব্যবহার্য ইলেকট্রনিক বস্তুতে যদি এই প্রযুক্তি ব্যবহার করা হয়, তবে সারা বিশ্বে বিদ্যুৎ খরচের মাত্র উল্লেখযোগ্য হারে কমে যাবে। মিশিগান বিশ্ববিদ্যালয়ের এক প্রবীণ গবেষক জানিয়েছেন, এই প্রযুক্তি আসতে এখনও কিছু বছর সময় লাগবে। তবে যখন এর ব্যবহার শুরু হবে তখন বিশ্বজুড়ে বিদ্যুতের ব্যবহার এক ধাক্কায় অর্ধেকে নামিয়ে আনা সম্ভব হবে।
Thank you for reading this article on একবার আপনার স্মার্টফোনটি চার্জ দিলে চলবে তিনমাস। on the Apps For Life bd blog if you want to spread this article please include links as Source, and if this article useful please bookmark this page in your web browser, with How to press Ctrl + D on your keyboard button.

Latest articles: